বাংলাদেশে অনলাইন বিক্রেতা ও পণ্যের সত্যতা - একটি রহস্য উন্মোচিত

এই সত্য থেকে কোন আড়াল নেই যে প্রায় সব পণ্যের জন্য বাংলাদেশী বাজার গ্রাহকদের সাব-পার / জাল /ভেজাল / ডুপ্লিকেট পণ্য সরবরাহ করার মতো বিভিন্ন অপব্যবহার দ্বারা সংক্রমিত, এমনকি যখন গ্রাহক প্রিমিয়াম মূল্য পরিশোধ করে।

এতে ভোক্তার মনে নানা প্রশ্ন জাগে,

  • ঢাকার একটি অনলাইন স্টোর আসল নাকি কেলেঙ্কারী তা আমি কিভাবে যাচাই করতে পারি?
  • এই অনলাইন পণ্য এবং পরিষেবাগুলি কি নকল বা ডুপ্লিকেট?
  • আমি কি কখনও এই পণ্য গ্রহণ করব?
  • নাকি আমি শুধু আমার কষ্টার্জিত টাকা প্রতারণার কাছে হারিয়েছি?
আপনি যদি এমন একজন ব্যক্তি হন যাকে খাঁটি পণ্যের প্রয়োজন মেটানোর জন্য অনলাইন শপিং-এর উপর অনেক বেশি নির্ভর করতে হয় এবং সেইজন্য, উপরের প্রশ্নগুলি এক বা অন্যভাবে চিন্তা করে, এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে অনলাইনে কেনাকাটা করার সময় প্রতারক / জাল পণ্য / জালিয়াতি বিক্রেতাদের সনাক্ত করতে এবং এড়াতে সাহায্য করতে পারে:

  • নিশ্চিত করুন যে ওয়েবসাইটটি তার ঠিকানা এবং ফোন নম্বরটি তার যেকোনো ফুটার / আমাদের সম্পর্কে / আমাদের সাথে যোগাযোগ করুন বিভাগে স্পষ্টভাবে দেখায়৷
  • বিক্রেতার প্রকৃত উপস্থিতি রয়েছে তা নিশ্চিত করতে Google মানচিত্রে দ্রুত চেক করে ঠিকানাটি যাচাই করুন৷
  • আপনি Truecaller-এর মতো ফোন অ্যাপ ব্যবহার করে বা কেবল তাদের কল করে ফোন নম্বর যাচাই করতে পারেন।
  • ডিজিটাল বিজনেস আইডেন্টিটি (ডিবিআইডি) রেজিস্ট্রেশন নির্দেশিকা 2022-এ বর্ণিত বাংলাদেশি নিয়ম ও প্রবিধান অনুযায়ী, যেকোনো আইনি অনলাইন ব্যবসায় অবশ্যই ব্যবসার সার্টিফিকেশন যেমন ট্রেড লাইসেন্স নম্বর, ভ্যাট / বিআইএন নম্বর বা ডিবিআইডি নম্বর সাইটে প্রদর্শন করতে হবে (সাধারণত ফুটারে পাওয়া যায়)।
  • সমস্ত পরিষেবার শর্তাবলী আপনার পছন্দ অনুসারে উপযুক্ত কিনা তা নিশ্চিত করতে সাইটের নীতিগুলি পরীক্ষা করাও মূল্যবান৷ এই চেকগুলির উদ্দেশ্য হল এটি নিশ্চিত করা যে এটি একটি প্রকৃত ব্যবসায়িক সত্তা এবং একটি কেলেঙ্কারী/প্রতারণামূলক বিক্রেতা নয়।
  • কেনার আগে সর্বদা পণ্যের পৃষ্ঠায় বিস্তারিত/তথ্য ভালোভাবে পড়ুন এবং বুঝুন। ভোক্তারা কী অফার করছে তার সম্পূর্ণ তথ্য প্রদান করা বিক্রেতার দায়িত্ব। বিক্রেতার দ্বারা প্রদর্শিত স্বচ্ছতা এবং স্বচ্ছতার স্তরে আপনি সন্তুষ্ট হওয়ার পরেই অর্ডার করুন। আপনার কোন প্রশ্ন থাকলে বিক্রেতাকে কল করার কথা বিবেচনা করুন। একজন বিশ্বস্ত বিক্রেতা সর্বদা একটি দ্রুত এবং বন্ধুত্বপূর্ণ গ্রাহক পরিষেবা নিশ্চিত করবে।
  • অন্যান্য গ্রাহকরা আইটেম বা বিক্রেতা সম্পর্কে কী বলছেন তা দেখতে পণ্যগুলির যাচাইকৃত পর্যালোচনাগুলির জন্য দেখুন৷ মনে রাখবেন যে Facebook-এ পর্যালোচনাগুলি কখনই যাচাই করা হয় না এবং জাল হতে পারে, তাই সর্বদা যাচাই করা পর্যালোচনাগুলির জন্য ওয়েবসাইটটি পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ যা গ্রাহকরা প্রকৃত কেনাকাটার পরে এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলি দ্বারা প্রত্যয়িত হয়৷ যাচাই ছাড়াই জেনেরিক রিভিউ দেখায় এমন সাইট থেকে সতর্ক থাকুন, সাধারণত যাচাইকৃত টিক ছাড়াই দেখানো হয়।
  • যেখানে সম্ভব, ক্রেডিট কার্ড বা বিকাশের মতো অনলাইন মানি ট্রান্সফারের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করার বিকল্প বেছে নিন। যদিও অগ্রিম অর্থ প্রদান করা ভীতিকর মনে হতে পারে (আমরা সন্দেহটি বুঝতে পারি কিন্তু আমাদের কথা শুনেছি), এটি আপনার জন্য অর্থপ্রদানের সবচেয়ে নিরাপদ উপায়, কারণ এটি লেনদেনের একটি ডিজিটাল চিহ্ন রেখে যায় যাতে বিক্রেতা জাল বা ডেলিভারির ঝুঁকি নিতে না পারে আপনার কাছে সাব-পার পণ্য। অন্যদিকে, আপনি যদি ক্যাশ অন ডেলিভারি প্রদান করেন, কিছু ভুল হলে আপনার দাবি প্রমাণ করা আপনার পক্ষে সহজ হবে না।
  • অর্ডার দেওয়ার পরে, অর্ডার নম্বর এবং অন্যান্য সমস্ত বিবরণ অন্তর্ভুক্ত সহ রেফারেন্স হিসাবে আপনি অর্ডার কনফার্মেশন বা ইনভয়েসের কিছু ফর্ম পেয়েছেন কিনা তা পরীক্ষা করুন।
আশা করি এই পদক্ষেপগুলি আপনাকে একটি অনলাইন স্টোর/পণ্য আসল নাকি নকল তা বুঝতে সাহায্য করবে এবং অর্ডার দেওয়ার আগে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে পারবে।

সামিরাহানে, আমাদের লক্ষ্য হল আমাদের বাংলাদেশী ভাই ও বোনদের একই স্তরের অনলাইন শপিং নিরাপত্তা এবং সুবিধা প্রদান করা যা আমরা অস্ট্রেলিয়া বা অন্যান্য উন্নত দেশে উপভোগ করি। আমাদের প্রতিশ্রুতি দেখানোর জন্য, আমরা নিম্নলিখিতগুলি বাস্তবায়ন করেছি:

  • আমরা বাংলাদেশ, অস্ট্রেলিয়া এবং কানাডায় Google মানচিত্রে উপস্থিতি সহ একটি Google যাচাইকৃত ব্যবসা।
  • আমাদের ট্রেড লাইসেন্স, ভ্যাট/বিআইএন এবং ডিবিআইডি সার্টিফিকেট আমাদের ফুটারে প্রদর্শিত হয়।
  • আপনি আমাদের ফুটারে পরিষ্কারভাবে দেখানো আমাদের সমস্ত নিয়ম ও শর্তাবলী পাবেন।
  • আমাদের পণ্যের পৃষ্ঠাগুলিতে সম্পূর্ণ বিবরণ, ব্র্যান্ডের তথ্য, উপাদান, পুষ্টির তথ্য, কীভাবে ব্যবহার করবেন, সতর্কতা, স্টোরেজ পরামর্শ, পণ্যের উত্স, তথ্যমূলক ভিডিও, ফটো ইত্যাদি সহ মানবিকভাবে যতটা সম্ভব সম্পূর্ণ তথ্য এবং বিবরণ রয়েছে। তাই আপনি আপনার ক্রয় করতে পারেন। পরম জ্ঞান এবং মনের শান্তি সঙ্গে সিদ্ধান্ত. আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি এবং এটিই আপনি পাবেন।
  • আমাদের সমস্ত সাইটের পর্যালোচনাগুলি Judge.me দ্বারা যাচাই করা হয় যা একটি প্রত্যয়িত তৃতীয় পক্ষের অ্যাপ যা শুধুমাত্র লেনদেন সংক্রান্ত প্রমাণের ভিত্তিতে পণ্যটি কিনেছেন এমন গ্রাহকদের কাছ থেকে পর্যালোচনার অনুমতি/গ্রহণ করে।
  • আপনার সুবিধা এবং নিরাপত্তার জন্য আমরা বাংলাদেশে উপলব্ধ বেশিরভাগ অনলাইন পেমেন্ট পদ্ধতি গ্রহণ করি। আমরা SSLCOMMERZ দ্বারা চালিত, বাংলাদেশের সবচেয়ে স্বনামধন্য এবং বিশ্বস্ত পেমেন্ট গেটওয়ে এগ্রিগেটর।
  • আপনি অর্ডার নিশ্চিতকরণ বা আপনার অর্ডারের কোনো পরিবর্তন সম্পর্কে আমাদের কাছ থেকে ইলেকট্রনিক যোগাযোগ পেতে পারেন। আমাদের সাইটে সাইন আপ করতে ভুলবেন না, আপনি কেনাকাটা করার সাথে সাথে পুরষ্কার অর্জন করতে এবং সর্বশেষ আপডেট এবং ডিল সহ ইমেল পেতে ভুলবেন না।
ব্লগে ফিরে যান

মতামত দিন

অনুগ্রহ করে মনে রাখবেন, মন্তব্যগুলি প্রকাশ করার আগে অনুমোদন করা দরকার।